মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে রূপগঞ্জে বিক্ষোভ-সমাবেশ

মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে রূপগঞ্জে বিক্ষোভ-সমাবেশ

সুমন মিয়া, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) ঃ

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের বিরুদ্ধে সারাদেশে তীব্র প্রতিবাদ ও নিন্দা অব্যাহত রয়েছে।

আজ শুক্রবার জুমআর নামাজের পর নারায়ণগঞ্জের রূপগঞ্জ ইউনিয়নের ওলামা পরিষদ ও নবীপ্রেমী তাওহীদি জনতার আয়োজনে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জুমআর নামাজের পর রূপগঞ্জ থানা সংলগ্ন হজুরবাড়ি থেকে ইছাখালী ব্রিজ পর্যন্ত এলাকাধীন প্রায় ১৫ টি জামে মসজিদের মুসল্লীরা মিছিল ও প্রতিবাদী স্লোগান দেওয়ার মাধ্যমে রূপগঞ্জ থানার গেটে জড়ো হতে থাকেন। দুপুর ২টায় তারা সেখান মানববন্ধন করেন এবং সব মুসুল্লিরা একত্রিত হয়ে একটি বিশাল বিক্ষোভ মিছিল করেন।

মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কাজী আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে শেষ হয়।

উক্ত সমাবেশ ও বিক্ষোভ মিছিলে রূপগঞ্জ ইউনিয়নের বিভিন্ন মসজিদের ইমামসহ প্রায় কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন। মুসুল্লিরা ছাড়াও ইউনিয়নের বিভিন্ন মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীরাও অংশ নেন।

বিক্ষোভ মিছিলে মুসল্লিরা বিশ্ব নবীকে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন করায় বিভিন্ন প্রতিবাদী স্লোগান দেয়। অধিকাংশ মুসল্লির হাতে ছিল প্লাকার্ড। ফ্রান্সের পণ্য বর্জন করাসহ নানা ধরনের বক্তব্য এসব প্লাকার্ডে লেখা ছিল।

বিক্ষোভ মিছিলে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর কুশপুতুল বহন ও পরে তা জুতা পেটা করে দাহ করা হয়।

পরে একাধিক ওলামায়ে-কেরাম ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদী বয়ান পেশ করে। এ সময় তারা বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহর হৃদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ঈমানদার মুসলমানরা এই ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদে ফ্রান্সের সকল পণ্য বর্জন করে ওদের দাঁতভাঙ্গা জবাব দেবে।

আমরা বাংলাদেশের মানুষ আশা করব, রাষ্ট্রীয়ভাবে সরকার এটির প্রতিবাদ জানাবে। একইভাবে দেশের সকল নাস্তিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকার আইন প্রনয়ণ করবে। সমাবেশে ফ্রান্সের সাথে সকল কুটনৈতিক সম্পর্ক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করারও আহবান জানানো হয়।

প্রতিবাদ মিছিলে বক্তারা আরো বলেন, ‘ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী (সা.)-এর অবমাননাকর কার্টুন প্রদর্শন করায় বিশ্বের দুইশ কোটি মুসলমান ব্যথিত হয়েছেন। ফ্রান্সের এহেন ইসলাম ও মুসলিম বিদ্বেষী কর্মকাণ্ড বন্ধ করতে হবে। বিক্ষুব্ধ মুসলমানদের হৃদয়ের ক্ষত মুছতে হলে ফ্রান্সকে অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে হবে।

এরপর বিশ্ব মুসলিমদের শান্তি ও কল্যান কামনায় দোয়া মুনাজাত করা হয়।

প্রসঙ্গত গেল ৩০ সেপ্টেম্বর ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদো’র সবশেষ সংস্করণের প্রচ্ছদে প্রিয়নবী মুহাম্মদ (সা.)-কে ব্যঙ্গ করে আঁকা ১২টি কার্টুন ছাপা হয়।

এর পক্ষকাল পরে ফ্রান্সের একজন স্কুল শিক্ষক ক্লাসে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে কথা বলতে গিয়ে মহানবীকে নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রদর্শন করেন। সেখানকার মুসলিম কমিউনিটি এর বিরোধিতা করে। একজন ইমাম মসজিদ থেকে এর বিরুদ্ধে অনলাইনে প্রতিবাদের ডাক দেন।

এর মধ্যে গত শুক্রবার ওই শিক্ষক চেচেন এক যুবকের ছুরিকাঘাতে নিহত হয়। তাকে সেখানেই গুলি করে হত্যা করা হয়। তারপর থেকে ফ্রান্সের জুড়ে চলছে মুসলিম কমিউনিটির বিরুদ্ধে সরকার ও বিভিন্ন উগ্র জাতীয়তাবাদীদের হামলা ও কঠোর সব পদক্ষেপ।

ফরাসি প্রেসিডেন্ট ওই ইমামের মসজিদ বন্ধ করে দেন, বিভিন্ন ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়, চারদিকে ধরপাকড় শুরু হয় এবং প্রকাশ্য জনসভায় তিনি মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশ জারি রাখার প্রত্যয় ব্যক্ত করে ঐ দেশের সরকার।

আপনি আরও পড়তে পারেন